1. ashikghatail18@gmail.com : ghatailmedia :
রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৬:৩৬ অপরাহ্ন

সিংগাইরে বিধবা নুরজাহানের দুঃখ-কষ্ট, অভাব-অনটন নিত্যসঙ্গী

মিলন মাহমুদ, মানিকগঞ্জ থেকে
  • বাংলাদেশ সময় বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০
  • ১২৯ বার ভিউ করা হয়েছে

সিংগাইরে করোনা ও বন্যায় ভালো নেই প্রায় ২০ বছর আগে স্বামী হারা ভিক্ষুক নুরজাহান বেগম(৫৫)। মানুষের দ্বারে দ্বারে ভিক্ষা করে কোন রকমে বেচে আছেন তিনি। মাথা গোজার জায়গা, স্বামী, ছেলে-সন্তান কিছুই নেই নুরজাহানের। দুঃখ-কষ্ট, অভাব-অনটন যেন তার নিত্যসঙ্গী। করোনা আর বন্যায় কেউ আগের মতো ভিক্ষা দেয় না। দুমুঠো খাবারও যোগার করা তার কাছে খুবই কষ্টকর। পেটে খাবার নাই, পড়নে একটা ছেড়া কাপড়।
সিংগাইর উপজেলার পৌরসভা এলাকার নয়াডাংগী গ্রামের মৃত আব্দুর রউফ মিয়ার স্ত্রী নুরজাহান। এক কন্যা রেখে জটিল রোগে আক্রান্ত হয়ে নুরজাহানের স্বামী মারা যান। সন্তান নিয়ে অন্যের বাড়ীতে ঝিয়ের কাজ করে, মাটি কেটে কোন রকম খেয়ে না খেয়ে দিন কাটে তার। স্বামীর চিকিৎসার জন্য ধার-ধেনা করে ঋণে জর্জিত হয় নুরজাহান। পাওনা টাকার চাপে দিশেহারা নুরজাহান কোন উপায়ান্ত না পেয়ে শেষ সম্বল মাথা গোজার জায়গাটুকু বিক্রি করে দিলে নিঃস্ব হয়ে যায়। মেয়ের বিয়ে হয়েছে জয়মন্টপ ইউনিয়নের ভাকুম গ্রামের দরিদ্র ঘরে। মেয়ের স্বামীর অবস্থাও তেমন ভাল না, অন্যের জমিতে কাজ করে কোন রকম দিন আনে দিন খায়। মেয়ের বাড়িতেই কোন রকমে বসবাস তার।
নুরজাহান বলেন, বয়সের কারণে শরীরে অসুখ-বিসুখে বাসা বেঁধেছে, শরীরে আগের শক্তি নাই, আগের মত কাজ কর্ম করতে পারি না, ২০ বছর ধরে ভাকুম গ্রামে মেয়ের জামাই আমিনুল ইসলামের বাড়িতে থাকি। এখানেই ভোটার হয়েছি। ভিক্ষা করে যা পাই তাই দিয়ে কোন রকম খেয়ে না খেয়ে বেচে আছি। ভিক্ষা দুই-তিন টাকার বেশি কেউ সাহায্য করেনা। সরকার কতো বিধবা ভাতা দিল,মেম্বার-চেয়ারম্যানরা আমাগো খোঁজও নিলনা। দীর্ঘ নি:শ্বাস ছেড়ে এসব কথা বলছিল স্বামী হারা বিধবা নুরজাহান।
জয়মন্টপ ইউনিয়নের চেয়ারম্যান বলেন নুরজাহানের বিষয়টা আমার জানা নাই। আপনার মাধ্যমে জানলাম। আমি তাকে বিধবা ভাতার ব্যবস্থা করে দিব। উপজেলা সমাজসেবা অফিসার ইমানুর রহমান বলেন, ভাতার তালিকা স্থানীয় জনপ্রতিনিধি করে থাকেন। কোন কারনে নুরজাহানের নাম বাদ পরে থাকলে খুব শিঘ্রই তাকে বিধবা ভাতার তালিকায় আনা হবে।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021 Ghatailmedia
Develper By Justin Shirajul