1. ashikghatail18@gmail.com : ghatailmedia :
সোমবার, ২৫ জানুয়ারী ২০২১, ০৬:৩০ পূর্বাহ্ন

ফেসবুক বুস্টে চলছে নতুন বাটপারি।

ঘাটাইল মিডিয়া ডেস্ক
  • বাংলাদেশ সময় শনিবার, ৭ নভেম্বর, ২০২০
  • ২০৮ বার ভিউ করা হয়েছে

ফেসবুক বুস্টে চলছে নতুন বাটপারি। অবশ্য এটা একদম নতুন নয়। আগে কুপনের ডলার শেষ হবার পর চলত এই বাটপারি। আর এখন চলে কুপনের এড অ্যাকাউন্ট এর বিলিং থেরাসহোল্ড দিয়ে অথবা নতুন একটা এড অ্যাকাউন্ট খুলেও এই বাটপারি চলতে পারে। তার আগে আমরা একটু জেনে নিই ফেসবুক এড কুপন কি? এটা নিয়ে আমার একটা বড় ধরনের লেখা আছে সম্ভব হলে পড়ে নিবেন। খুব ছোট আকারে বলি ফেসবুক তাদের নতুন ব্যবহারকারীদের কে প্রমোশনাল উপহার হিসেবে এড কুপন দিয়ে থাকে যেটার মাধ্যমে বিনামূল্যে ফেসবুকে বা ইন্সটাগ্রামে এড দেয়া যায়। এটার অফিসিয়াল নাম এড ক্রেডিট। ৫ এবং ১০ ডলার মুল্যমানের এড কুপন এক সময় বেশি দিত। এই কুপন গুলো রিডিম বা ব্যবহার উপযোগী করার জন্য একটা পেমেন্ট মেথড বা কার্ড লাগাতে হত। এই ক্ষেত্রে ভার্চুয়াল কার্ড লাগিয়ে কুপনগুলো রিডিম করা হত। এই কার্ডগুলো তে মুলত কোন ব্যালেন্স থাকত না, থাকলেও খুব কম থাকত। ১লা অক্টোবর থেকে ফেসবুক কুপন দেয়া বন্ধ করে দিয়েছে। এখন আর কুপন পাওয়া যায় না। তবে বাটপারি তো আর থেমে নেই। আমার কাছে অনেকেই অভিযোগ করেছে ২ ডলার করে বুস্ট মেরে বাটপারি চলছে।

কীভবে বাটপারি হয়?
কুপনের ডলার ব্যবহার করা শেষ হয়ে গেলে ফেসবুক আরও ২ ডলার ব্যবহার করার সুযোগ দেয় বুস্ট করার জন্য। এটাকে বলা হয় বিলিং থেরাসহোল্ড। একটা এডের বিল যখন ২ ডলার বা বিলিং থেরাসহোল্ডে পৌঁছে যায় তখন অটোমেটিকভাবে বিল কেটে নেয়ার কথা কার্ড থেকে। যেহেতু কার্ডে ব্যালেন্স থাকে না তাই সেই পেমেন্ট টা ডিক্লাইন হয়। এতে করে ঐ পেজের বিল ডিউ থেকে যায়। আর বিল ডিউ থেকে গেলে সেটা অন্য কোন অ্যাকাউন্ট থেকে আর পরিশোধ করার ব্যবস্থা নেই। ডিউ পরিশোধ করতে হলে ঐ এড অ্যাকাউন্ট এ নতুন আরেক টা ভ্যালিড কার্ড লাগিয়ে তা পরিশোধ করতে হবে। কিন্তু যারা বাটপারি করে ডিউ ফেলায় তাদের নিকট থেকে কখনই ডিউ পরিশোধ করার সুযোগ পাবেন না।

কীভবে বুঝবেন বাটপারি হচ্ছে?
যারা বাটপারি করে তারা অনেক কম রেটে বুস্ট সার্ভিস দেয়ার জন্য অফার দেয়। তারা এখন ২ ডলারের বেশি বুস্ট করতে পারে না।২ ডলার খরচ হলে তারা বলবে অ্যাকাউন্ট এর সমস্যা। এর পর তারা অন্য আরেক টা অ্যাকাউন্ট থেকে আবার ২ ডলারের বুস্ট দিবে। এমনিভাবেই চলে তাদের বুস্টে সার্ভিস। কখনও তারা বুস্ট করতে পারে আবার কখনও পারে না। অনেক সময় ফেসবুক তাদের বুস্ট করা এড আপ্রুভ করে আবার এড রিজেক্ট করে দেয়। তবে তাদের ২ এর ঘরের নামতা চলতেই থাকে। তাদের কে যদি বলা হয় পেমেন্ট প্রুফ দিন তখন তারা সেটা দিতে পারবে না।

বিল ডিউ থাকলে কি পেজের ক্ষতি হয়?
ফেসবুকের পেমেন্ট ডিউ থাকলে পেজের নানা রকম ক্ষতি হতে পারে। যেমন – ফেসবুক পেজকে এড রেস্ট্রিকটেড করে দিতে পারে। এতে করে আপনি ঐ পেজের কোন পোস্ট বুস্ট করতে পারবেন না। পেজের রিচ এবং ভিউ কমে যেতে পারে। পেজের এড আপ্রুভ নাও হতে পারে।

আপনার কাছে আপনার বিজনেস পেজ অতি মুল্যমান। এটাকে কখনই নস্ট হতে দিবেন না। তাই কোন এজেন্ট বা ব্যক্তির নিকট থেকে বুস্ট সার্ভিস নেয়ার সময় তাদের ব্যাপারে ভাল করে খোঁজ খবর নিয়ে বুস্ট করুন। তাদের ব্যবসায়িক সুনাম দেখুন। রিয়াল আইডি ব্যবহার করে বুস্ট করে কিনা, পেমেন্ট মেথড ভ্যালিড কিনা এসব দেখে নিন। প্রয়োজনবোধে পেমেন্ট প্রুভ এর স্ক্রিনশট চেয়ে নিন। বাটপারের ফাঁদে যেন পা না পড়ে সে ব্যাপারে এখনই সাবধান হোন।

সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো সংবাদ
© All rights reserved © 2021 Ghatailmedia
Develper By Justin Shirajul